Sunday, September 20, 2020

ওঠো জাগো - সুনীল মাজি

ওঠো জাগো

সুনীল মাজি

 

এবার তো জাগো, অনেক ঘুমিয়েছ দিনেরাতে, করোনা সময়ে, ওই দ্যাখো  শুকতারা,

বাজপড়া নারকেল গাছের মাথার উপরে  জ্বলজ্বল চোখ, জাগো।

গাছেরা জেগে আছে, নদী-পাহাড় জেগে আছে, আকাশ জলে স্নান করছে,

স্নানের ভেতরে এত গান তুমি অন্য কোথাও কি কখনো পেয়েছ?

যে পাখিটা সারা রাত কুহু কুহু করেছে তার একটা ছবি তোলো

যে ছেলেটা উজানে মেয়েটিকে ধরবে বলে বছরের পর বছর সাঁতার দিয়ে চলেছে,  সাবাস দাও

যে ফুলটি হ্যালো শুনবে বলে চাঁদের মতো গভীর রাতে প্রতীক্ষায় আছে,

সমর্পণ করো

শোনো ঝাউপাখি,

এই যে সাগরের বালিকা তটে তুমি ডানা নাচিয়ে আমাকে হৈ হৈ ঢেউ করো

 

 

তোমাকে শ্রুতি বলে ছুঁলেই আমাকে কখনও ঋগ্বেদ কখনও সামবেদ বলে  ডাকো

 

এতো সবুজ হয়েছ, এবার তো আমার বুকে জাগো, আমি খরামুক্ত হতে চাই

 

অক্ষর অরণ্য হোক, আমাকে অরণ্য দিও, প্রেমের  ঠাকুর, সাঁই।


 

No comments:

Post a Comment